বর্তমান মুসলিমদের মধ্যে আলেমের কমতি নেই, হাফেজের কমতি নেই, স্কলার-চিন্তাবিদের কমতি নেই, সাহসী মুজাহিদের কমতি নেই, তাহাজ্জুদগোজার আবেদের কমতি নেই, পবিত্র মা ও বোনের কমতি নেই, ধর্মীয় কথা বলার মতো ওয়ায়েজ আর শোনার মতো শ্রোতার অভাব নেই, ইসলামি লেখক আর পাঠকের কমতি নেই;

কিন্তু সচ্চরিত্রবান মুসলিম লাখে একজন খুঁজে পাবেন না। নববি আখলাকওয়ালা মুসলিম আজ খুঁজে পাওয়া যাবে না। রাসুলের রংয়ে রাঙানো মানুষ একজন খুঁজে পাবেন না।

সারা পৃথিবী আলেম আর মুজাহিদ দিয়ে ভরে যাক, তাহাজ্জুদগোজার আর স্কলার দিয়ে মুসলিম পৃথিবী ভরপুর হয়ে যাক; কিন্তু নবীর আখলাকওয়ালা মুসলিম না হলে কোনোদিন পৃথিবীতে ইসলাম প্রতিষ্ঠিত হবে না।

আজ আমরা মুসলিমদের অধঃপতন নিয়ে হায় হায় করি, কখনো আরব শাসক আর কখনো আমেরিকা-ইসরাইলকে দোষারোপ করি, অমুক দোষ তমুক কারণ খুঁজে বেড়াই; কিন্তু আমরা নিজেরাই তো নিজেদের পায়ে কুড়াল মেরে চলেছি। নবীর নামে দরুদ পড়ি ঠিকই, কিন্তু আমাদের চরিত্র আবদুল্লাহ ইবনে উবাই আর আবু জাহেলের মতো।

আজ থেকে আপনি মিথ্যাকথা ছেড়ে দিন, সারা পৃথিবীর মানুষের সামনে প্রতিষ্ঠা করুন যে একজন মুসলিম কখনো মিথ্যাকথা বলে না। নিজের প্রাণ চলে যাবে কিন্তু মুসলিম কখনো মিথ্যা বলে না। একদিন মুসলিম নামের সঙ্গে সিলগালা হয়ে যাবে—মুসলিম কখনো মিথ্যাকথা বলে না।

আজ থেকে শপথ করেন, আজ থেকে মিথ্যাকথা বলবেন না। একটা মিথ্যাকথাও বলবেন না।

নিজের যত ক্ষতি হোক, মানুষের সামনে লজ্জিত হওয়ার ভয় থাকুক, আত্মীয়-স্বজন বা বন্ধুদের সামনে ছোট হওয়ার ভয় থাকুক, কখনো মিথ্যা কথা বলবেন না। পরিচিত-অপরিচিত কারো সাথে বলবেন না। ছোট মিথ্যা বা বড় মিথ্যা, কোনো মিথ্যা বলবেন না। অফলাইনে বলবেন না, অনলাইনেও বলবেন না।

আপনার চরিত্রই একদিন ইসলামের বিজয়ের সবচেয়ে উঁচু ঝাণ্ডা হিসেবে উড্ডীন হবে।—————————لَقَدْ كَانَ لَكُمْ فِي رَسُولِ اللَّهِ أُسْوَةٌ حَسَنَةٌ لِّمَن كَانَ يَرْجُو اللَّهَ وَالْيَوْمَ الْآخِرَ وَذَكَرَ اللَّهَ كَثِيراًযারা আল্লাহ ও শেষ দিবসের আশা রাখে এবং আল্লাহকে অধিক স্মরণ করে, তাদের জন্যে রাসুলুল্লাহর (চরিত্রের) মধ্যে রয়েছে উত্তম নমুনা। [ সুরা আহযাব, আয়াত ২১ ]


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *